1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
প্রকৃতিতে শীতের আগমনী বার্তা;খেজুর রস সংগ্রহে ব্যস্ততা গাছিদের মোরেলগঞ্জে আ.লীগ নেতার বিচারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে খুলনায় গণজমায়েত-মিছিল পাইকগাছায় ৮ দলীয় নক আউট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল অনুষ্ঠিত খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবসে মহানগর নিসচা’র বর্ণাঢ্য কর্মসূচি পালিত যশোরে মনিহার সিনেমাহল হচ্ছে সিনেপ্লেক্স বটিয়াঘাটায় তুচ্ছ ঘটনায় মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কেশবপুরে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা প্রদান উপলক্ষে কর্মশালা কম খরচে কৃষিপণ্য পরিবহনে চালু হলো বিশেষ ট্রেন বিএনপির নাম ভাঙিয়ে জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন শ্যামনগর নওয়াবেঁকী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এর অপসরণের দাবিতে মানববন্ধন পাইকগাছায় নার্সারি মালিক সমিতির সাথে জামায়াত নেতা আবুল কালাম আজাদের মতবিনিময় সভা  বটিয়াঘাটায় বাংলাদেশ কৃষক দল কর্মী সমাবেশ অনুষ্ঠিত ২০২৫ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে সরকার গৌরীঘোনা ইউনিয়ন বিএনপি’র নেতৃবৃদের সাথে মতবিনিময় সভা আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ’ উপলক্ষে খুলনায় র‍্যালি ও মানববন্ধন বিভাগীয় শিল্পী কল্যাণ সংস্থা খুলনা এর আহবায়ক কমিটি গঠন লোহাগড়ায় সিধ কেটে ঘরে ঢুকে প্রধান শিক্ষিকাকে খুন বিশ্ব আয়োডিন দিবসের আলোচনা সভা

নির্বাচন ও ডামি ভোটাভুটি নিয়ে এবি পার্টির সর্বদলীয় আলোচনা সভা

  • প্রকাশিত : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩
  • ৯২ বার শেয়ার হয়েছে

নিউজডেস্ক ঢাকা || “দলীয় সরকারের অধীনে নির্বাচনঃ বর্জন,অংশগ্রহণ ও ডামি ভোটাভুটি” শীর্ষক নির্দেশনামূলক আলোচনা সভার আয়োজন করে আমার বাংলাদেশ পার্টি ‘এবি পার্টি’। শনিবার বিকেল ৩ টায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত সর্বদলীয় আলোচনায় সভাপতিত্ব করেন এবি পার্টির আহবায়ক এএফএম সোলায়মান চৌধুরী। দলের সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ধারণাপত্র উপস্থাপন করেন বিশিষ্ট নির্বাচন বিশেষজ্ঞ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. আ.ক.ম. ওয়ারেসুল করিম।

আলোচনা সভায় রাজনৈতিক নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ইসলামি আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের, গণফোরাম সেক্রেটারি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, খ্যাতিমান আলোকচিত্রি ও মানবাধিকার সংগঠক ড. শহীদুল আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি ড. রেজা কিবরিয়া, জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের চেয়ারম্যান ববি হাজ্জাজ, বাংলাদেশ খেলাফত মজলিশের মহাসচিব মাওলানা জালাল উদ্দিন, এবি পার্টির যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার , অ্যাডভোকেট তাজুল ইসলাম ও বিএম নাজমুল হক,নাগরিক ঐক্যের সেক্রেটারি শহীদুল্লাহ কায়সার, ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলী আকন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের দিদারুল ভূঁইয়া, এনডিএম নেতা লায়ন নুরুজ্জামান হীরা, এবি পার্টির যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ ও ব্যারিস্টার যোবায়ের আহমদ ভূঁইয়া।
সভায় স্বাগত বক্তব্য রাখেন অ্যাডভোকেট তাজুল ইসলাম।

তিনি বলেন, বিগত ১৪ সালে একটি ভোটারবিহীন নির্বাচন হয়েছে, ১৮ সালে হয়েছে রাতের ভোটের নির্বাচন। আগামীতেও একই কায়দায় আরেকটি প্রহসনের নির্বাচন করার উৎসব চলছে। বিগত নির্বাচন গুলোর ভোট ডাকাতির ইতিহাস নিয়ে অনেক আগেই তথ্য উপাত্ত নিয়ে মানুষের সামনে হাজির করা দরকার ছিলো। দেরিতে হলে এবি পার্টি আজ একজন প্রখ্যাত নির্বাচন বিশেষজ্ঞ প্রফেসর ওয়ারেসুল করিমের মাধ্যমে তথ্য উপাত্ত দিয়ে প্রমান করেছে, কেন আওয়ামীলীগের অধীনে কোন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া সম্ভব নয়।
মূল প্রবন্ধে ড. ওয়ারেসুল করিম বলেন, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন বিশ্লেষণ করলে পিলে চমকানো তথ্য আপনারা পাবেন। এই নির্বাচনে আওয়ামীজোট কোথাও কোথাও ৮২ শতাংশ ভোট পেয়েছে অপর পক্ষে বিরোধী বিএনপি জোট ১১৭৯ কেন্দ্রে কোন ভোটই পায়নি। নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলে দেখা যায় ২১৩টি কেন্দ্রে শতভাগ ভোট পড়েছে, ১৮৭টি কেন্দ্রে ভোট পড়েছে ৯৯%, ২০২৩টি কেন্দ্রে ভোট পড়েছে ৯৫ থেকে ১০০ শতাংশ। এই কেন্দ্র গুলোতে আওয়ামীলীগ পেয়েছে ৮৯ শতাংশ ভোট আর বিএনপি জোট পেয়েছে ৯ শতাংশ ভোট। এতেই প্রতীয়মান হয় কতটা সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট আওয়ামী নির্বাচন কমিশন করেছে।

বিএনপি নেতা নজরুল ইসলাম খান গবেষণা করে ভোট ডাকাতির এই সুন্দর তথ্য উপাত্ত উপস্থাপন করার জন্য গবেষক ও এবি পার্টিকে ধন্যবাদ জানান। তিনি বলেন আমরা আগে দেখেছি চুরি বা জালিয়াতি হয় গোপনে কিন্তু ১৮ সালে যা হয়েছে তা নির্বাচন কমিশন, প্রশাসন আর আওয়ামীলীগ মিলে জনসমক্ষে ভোট ডাকাতি করে নিয়ে গেছে। যে প্রহসনের নির্বাচনের আয়োজন চলছে তা অত্যান্ত হাস্যকর। সিন্ডিকেট করে বাজার লুট, ব্যাংক লুট, শেয়ারবাজার লুটের যে মহোৎসব আওয়ামীলীগ চালিয়েছে সেই লোভেই আওয়ামীলীগ ক্ষমতা ছাড়তে চায়না। জনগণের উপর গত পনের বছর যে সীমাহীন নির্যাতন চালিয়েছে সরকার তাতে ক্ষমতায় না থাকলে কি পরিনতি হবে সেই ভয়ও তাদের তাড়িয়ে বেড়াচ্ছে। তাদের ভয় আর লোভ থেকে যে নির্বাচনী প্রহসনের আয়োজন তাতে জনগণের কোন অংশগ্রহণ নাই । এই ভোটে জনগণ অংশ নিবেনা ইনশাআল্লাহ।

মাহমুদুর রহমান মান্না বলেন, এই নির্বাচনে আওয়ামীলীগের মন্ত্রী, এমপিরা যে হলফ নামা দিয়েছে তা আগে দেখলে মানুষ আওয়ামীলীগ ছাড়া আর কোন পার্টি করতোনা। এইভাবে মানুষ টাকার মালিক হতে পারে তা কল্পনাও করা যায়না। গতকাল পত্রিকায় দেখলাম একজনেরই তিনশো ফ্ল্যাট, যার সবই নাকি ইউরোপ আমেরিকায়। এখন একটাই উপায়, সরকারকে সকল সহোযোগিতা বন্ধ করতে হবে। সরকারের পতন না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চালাতে হবে। আন্দোলন সংগ্রামে জোরালো ভুমিকা রাখা ও এরকম সর্বদলীয় অনুষ্ঠানের জন্য তিনি এবি পার্টিকে ধন্যবাদ জানান।

গণফোরাম নেতা অ্যাডভোকে সুব্রত চৌধুরী বলেন, আওয়ামীলীগের অধীনে কোন নির্বাচন সুষ্ঠু হতে পারেনা। যেখানে বিরোধীদল কোন কর্মসূচি পালন করতে পারেনা, পোস্টার লাগাতে পারেনা সেখানে নির্বাচন কিভাবে সুষ্ঠু হবে। এই দেশ স্বাধীন ভাবে আর চলছেনা, বিগত ২০১৪ সাল থেকে দেশের নির্বাচন পরিচালিত হচ্ছে ভারতের পরিকল্পনায়। আর কোন পরিকল্পনা বাস্তবায়ন হতে দেয়া হবেনা। জনগণ এই সমস্ত সার্কাসে অংশ নিবেনা।

খ্যাতিমান মানবাধিকার সংগঠক ড. শহীদুল আলম বলেন, আর আমরা রাতের ভোট চাইনা। এই জালিম সরকার মুক্তিযোদ্ধার সংজ্ঞাও বদলে ফেলেছে। আজ যারা আওয়ামীলীগের পদলেহন করছেনা তাদেরকেই এখন রাজাকার হিসেবে চিহ্নিত করা হচ্ছে। এই অবস্থা আর চলতে পারেনা। এবি পার্টিকে ধন্যবাদ এই উদ্যোগের জন্য। এই উদ্যোগ আমাদের আরও আগে নেয়া দরকার ছিলো। নির্বাচন ও ডামি ভোটাভুটি নিয়ে এবি পার্টির সর্বদলীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

youtube

https://youtube.com/@khulnarkhobor?si=v3cvg3zJmM54JYRa

Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।