1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে খুলনায় গণজমায়েত-মিছিল পাইকগাছায় ৮ দলীয় নক আউট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল অনুষ্ঠিত খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবসে মহানগর নিসচা’র বর্ণাঢ্য কর্মসূচি পালিত যশোরে মনিহার সিনেমাহল হচ্ছে সিনেপ্লেক্স বটিয়াঘাটায় তুচ্ছ ঘটনায় মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কেশবপুরে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা প্রদান উপলক্ষে কর্মশালা কম খরচে কৃষিপণ্য পরিবহনে চালু হলো বিশেষ ট্রেন বিএনপির নাম ভাঙিয়ে জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন শ্যামনগর নওয়াবেঁকী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এর অপসরণের দাবিতে মানববন্ধন পাইকগাছায় নার্সারি মালিক সমিতির সাথে জামায়াত নেতা আবুল কালাম আজাদের মতবিনিময় সভা  বটিয়াঘাটায় বাংলাদেশ কৃষক দল কর্মী সমাবেশ অনুষ্ঠিত ২০২৫ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে সরকার গৌরীঘোনা ইউনিয়ন বিএনপি’র নেতৃবৃদের সাথে মতবিনিময় সভা আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ’ উপলক্ষে খুলনায় র‍্যালি ও মানববন্ধন বিভাগীয় শিল্পী কল্যাণ সংস্থা খুলনা এর আহবায়ক কমিটি গঠন লোহাগড়ায় সিধ কেটে ঘরে ঢুকে প্রধান শিক্ষিকাকে খুন বিশ্ব আয়োডিন দিবসের আলোচনা সভা মোংলা বন্দরের আন্তজার্তিক নৌ ক্যানেলে বাল্কহেড জাহাজ ডুবি, ৬ নাবিক জীবিত উদ্ধার পাইকগাছায় জাতীয় স্যানিটেশন মাস এবং হাত ধোয়া দিবস পালিত

আমদানি বাড়লে ও গাড়ি বিক্রি কমেছে ৬০ ভাগ

  • প্রকাশিত : বুধবার, ৯ অক্টোবর, ২০২৪
  • ৫৪ বার শেয়ার হয়েছে

ইমরুল ইসলাম ইমন,নিজস্ব প্রতিনিধি || দেশে রাজনৈতিক পট পরিবর্তনের পর রিকন্ডিশন্ড গাড়ির আমদানি বাড়লেও গাড়ির বিক্রি কমে গেছে। আমদানিকারকদের দাবি শোরুমগুলোতে বিক্রি কমে গেছে ৬০ ভাগেরও বেশি। রিকন্ডিশন্ড গাড়ির মধ্যে ছোট আকারের গাড়ি অল্প কিছু বিক্রি হচ্ছে। বিলাসবহুল গাড়ির বিক্রি একেবারেই নেই।

পট পরিবর্তনের পর ক্রেতাদের মনে নানা ধরনের আতঙ্ক কাজ করছে বলে মনে করেন আমদানিকারকরা। আবার ক্রেতাদের একটি বিশেষ শ্রেণি একেবারেই ‘নিরুদ্দেশ’ হয়ে গেছে বলেও ধারণা অনেকেরই। তাই শোরুমমুখী ক্রেতার দেখা মিলছে না। তবে পরিস্থিতি খুব সহসাই উন্নতি হবে বলে মনে করেন আমদানিকারকরা।

বিলাসবহুল গাড়ি ক্রেতা সূত্র জানা যায়,গাড়ি বিক্রি কমলেও চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে বেড়ে গেছে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি। গত বছর জুলাই থেকে সেপ্টেম্বর ৩ মাসে গাড়ি আমদানি হয় ৫ হাজার ৯৯৬ ইউনিট। চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বর ৩ মাসে গাড়ি আমদানি হয়েছে ৭ হাজার ৫৯ ইউনিট। গত বছর জুলাই-সেপ্টেম্বর তিন মাসের চেয়ে চলতি বছর একই সময় আমদানি বেড়েছে ১ হাজার ৬৩ ইউনিট। তবে আমদানি বাড়লেও আমদানিকারকরা খুশি নন।

রাজনৈতিক পটপরিবর্তনের আগে ব্যাংকে এলসি করা গাড়িগুলোই বন্দরে এসেছে। নতুন করে আমদানির জন্য এলসি খোলা কমে গেছে। ক্রেতাদের কম চাহিদার কারণে এলসি কম হচ্ছে। শোরুমগুলোতে গাড়ির বিক্রিও কমে গেছে।

সূত্র জানায়,২০২৩-২৪ অর্থবছরে গত বছরের জুলাই থেকে চলতি বছরের জুন পর্যন্ত গাড়ি আমদানি হয়েছে ২১ হাজার ৫১৯ ইউনিট। এর মধ্যে খুলনার মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি হয়েছে ১২ হাজার ৯৪৮ ইউনিট।একই সময় চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হয়েছে ৮ হাজার ৫৭১ ইউনিট। চলতি বছর মে মাসে সর্বোচ্চসংখ্যক গাড়ি আমদানি হয়েছে। ওই এক মাসেই আমদানি হয়েছে ১ হাজার ৯৫৯ ইউনিট। চলতি বছর সর্বনিম্ন গাড়ি আমদানি হয়েছে ফেব্রুয়ারি মাসে। ওই মাসে মোংলা বন্দর দিয়ে আমদানি হয় ৫৫১ ইউনিট। চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হয়েছে মাত্র ১৭৫ ইউনিট গাড়ি।

গাড়ি আমদানিকারকদের সংগঠন বারবিডার (Bangladesh Reconditioned Vehicles Importers & Dealers Association) সভাপতি হাবিব উল্লাহ ডন খুলনার খবর কে বলেন, ঢাকা এবং চট্টগ্রামসহ দেশের শোরুমগুলোতে গাড়ির বিক্রি অস্বাভাবিক রকম কমে গেছে। অন্তত ৬০ ভাগ গাড়ি বিক্রি কমে গেছে। এটা নিয়ে আমরা চিন্তিত।

তিনি বলেন,মানুষের মধ্যে বিশেষ করে গাড়ির ক্রেতাদের মধ্যে এক ধরনের আতঙ্ক কাজ করছে। তাই গাড়ি বিক্রি হঠাৎ করেই কমে গেছে। এখন প্রাডোর,লেক্সাস,রেঞ্জ রোভার, মার্সিডিজ, BMW,ওডি,মতো বিলাসবহুল গাড়ির ক্রেতা নেই বললেই চলে। কেবল কার মাইক্রেবাসসহ ছোট আকারের যানবাহনই কোনোভাবে বিক্রি হচ্ছে। আমরা মনে করি রাজনৈতিক পটপরিবর্তনের কারণে সামনের সময়ে বিক্রি আবার স্বাভাবিক হবে।

চট্টগ্রাম বন্দর থেকে পাওয়া তথ্য বলছে,৪ হাজার ইউনিট ধারণক্ষমতার গাড়ির শেড ইয়ার্ডে বৃহস্পতিবার গাড়ি ছিল ৯৬২ ইউনিট। তিন হাজার ইউনিট গাড়ি রাখার জায়গা ছিল খালি। এর মধ্যে বৃহস্পতিবার গাড়ি ডেলিভারি নেওয়া হয় ৬৪টি। বর্তমানে নিলামে তোলার জন্য নিলাম ইয়ার্ডে আছে ৩৯১টি ইউনিট গাড়ি। তবে নিলাম ইয়ার্ডে এখনও সাবেক সংসদ সদস্যদের শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা বিলাসবহুল গাড়িগুলো পাঠানো হয়নি।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

youtube

https://youtube.com/@khulnarkhobor?si=v3cvg3zJmM54JYRa

Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।