1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে খুলনায় গণজমায়েত-মিছিল পাইকগাছায় ৮ দলীয় নক আউট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল অনুষ্ঠিত খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবসে মহানগর নিসচা’র বর্ণাঢ্য কর্মসূচি পালিত যশোরে মনিহার সিনেমাহল হচ্ছে সিনেপ্লেক্স বটিয়াঘাটায় তুচ্ছ ঘটনায় মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কেশবপুরে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা প্রদান উপলক্ষে কর্মশালা কম খরচে কৃষিপণ্য পরিবহনে চালু হলো বিশেষ ট্রেন বিএনপির নাম ভাঙিয়ে জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন শ্যামনগর নওয়াবেঁকী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এর অপসরণের দাবিতে মানববন্ধন পাইকগাছায় নার্সারি মালিক সমিতির সাথে জামায়াত নেতা আবুল কালাম আজাদের মতবিনিময় সভা  বটিয়াঘাটায় বাংলাদেশ কৃষক দল কর্মী সমাবেশ অনুষ্ঠিত ২০২৫ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে সরকার গৌরীঘোনা ইউনিয়ন বিএনপি’র নেতৃবৃদের সাথে মতবিনিময় সভা আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ’ উপলক্ষে খুলনায় র‍্যালি ও মানববন্ধন বিভাগীয় শিল্পী কল্যাণ সংস্থা খুলনা এর আহবায়ক কমিটি গঠন লোহাগড়ায় সিধ কেটে ঘরে ঢুকে প্রধান শিক্ষিকাকে খুন বিশ্ব আয়োডিন দিবসের আলোচনা সভা মোংলা বন্দরের আন্তজার্তিক নৌ ক্যানেলে বাল্কহেড জাহাজ ডুবি, ৬ নাবিক জীবিত উদ্ধার পাইকগাছায় জাতীয় স্যানিটেশন মাস এবং হাত ধোয়া দিবস পালিত

চ্যাট জিপিটি: কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লব এবং এর বহুমুখী প্রভাব

  • প্রকাশিত : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩১৯ বার শেয়ার হয়েছে

নিউজডেস্ক || বর্তমানে একটি জনপ্রিয় চ্যাট বটের নাম চ্যাট জিপিটি (ChatGPT)। শিক্ষা থেকে ব্যবসা সকল ক্ষেত্রে এর জনপ্রিয়তা বিপুল। বর্তমানে এর ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৮০ মিলিয়ন। আপনি চ্যাট জিপিটির কাছে যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করবেন তার উত্তরগুলি আপনাকে নিবন্ধের মাধ্যমে বিস্তারিতভাবে দেখাবে।

এই ব্যাপারে প্রযুক্তিতে অভিজ্ঞ ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক গবেষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি এর ডেটা সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মোঃ আবুল আলা ওয়ালিদ বলেন, চ্যাট জিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তার এক চমৎকার উদাহরণ। চ্যাট জিপিটি (ChatGPT) মূলত একটি জেনারেটিভ প্রি-ট্রেইন্ড ট্রান্সফর্মার মডেল যা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং ব্যবহার করে মানুষের সাথে স্বাভাবিক ভাষায় যোগাযোগ করে। এর কাজের মূল ভিত্তি হলো ভাষার মডেলিং এবং ডিপ লার্নিং। এটি সম্পূর্ণরূপে এক ধরনের চ্যাট বট। আপনি সহজেই চ্যাটিং এর মাধ্যমে তার সাথে কথা বলতে পারেন এবং আপনার যেকোন ধরনের প্রশ্নের উত্তর পেতে পারেন।

আমরা যদি একে সার্চ ইঞ্জিনের ধরন হিসেবে বিবেচনা করি তাহলেও কোনো ভুল হবে না। এটি বর্তমানে ইংরেজি, বাংলা সহ আরো অনেক ভাষায় ব্যবহারের জন্য আন্তর্জাতিকভাবে উপলব্ধ। আপনি এখানে লিখে যে প্রশ্নই করুন না কেন সেই প্রশ্নের উত্তর আপনাকে চ্যাট জিপিটি-এর মাধ্যমে বিস্তারিতভাবে প্রদান করা হবে। এটি শুধু তথ্যের দ্রুত প্রাপ্তি বা প্রশ্নের উত্তর দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ নয়; বরং বিভিন্ন ক্ষেত্রে এর প্রভাব গভীর এবং বিস্তৃত।

মোঃ আবুল আলা ওয়ালিদ বলেন, শিক্ষাক্ষেত্রে এটি শিক্ষার্থীদের জন্য ব্যক্তিগত সহায়তা প্রদানের মাধ্যমে শেখার অভিজ্ঞতা সহজতর করে তুলেছে, এবং শিক্ষকরা এর মাধ্যমে শিক্ষণ প্রক্রিয়াকে আরও উদ্ভাবনী করে তুলতে পারছেন। ব্যবসায়িক খাতে এটি গ্রাহক সেবা থেকে শুরু করে ডেটা বিশ্লেষণ এবং কাস্টমাইজড কনটেন্ট তৈরির ক্ষেত্রে কার্যকরী সমাধান দিচ্ছে, ফলে সময় এবং খরচ উভয়ই সাশ্রয় হচ্ছে।

চ্যাট জিপিটি প্রযুক্তি কেবল কাজের গতি বাড়াচ্ছে না, বরং নতুন নতুন দিগন্ত উন্মোচন করছে, যা ভবিষ্যতে মানুষের জীবনযাত্রা, কর্মক্ষেত্র, এবং শিক্ষার ধারাকে আরও গভীরভাবে প্রভাবিত করবে।এটি কিভাবে কাজ করে তা জানতে চাইলে মোঃ আবুল আলা ওয়ালিদ বলেন চ্যাট জিপিটি মূলত একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ভাষা মডেল, যা ট্রান্সফর্মার আর্কিটেকচার ব্যবহার করে কাজ করে। এটি প্রাথমিকভাবে বিশাল পরিমাণ টেক্সট ডেটার ওপর প্রশিক্ষিত হয়, যা মডেলকে ভাষার কাঠামো, শব্দের সম্পর্ক এবং বাক্যের প্রাসঙ্গিকতা বোঝাতে সাহায্য করে। এরপর এটি ফাইন-টিউনিং এর মাধ্যমে নির্দিষ্ট কাজের জন্য দক্ষ করা হয়। ইনপুট টেক্সটকে টোকেন হিসেবে ভেঙে মডেল প্রতিটি টোকেনের প্রাসঙ্গিকতা বিশ্লেষণ করে, এবং তারপর সম্ভাব্য শব্দ বা বাক্যাংশের ভবিষ্যদ্বাণী করে জবাব তৈরি করে।

চ্যাট জিপিটি প্রাসঙ্গিকতা ধরে রেখে ধারাবাহিক কথোপকথন পরিচালনা করতে সক্ষম এবং এর প্রতিটি উত্তর প্রবাবিলিস্টিক টেক্সট জেনারেশন পদ্ধতির মাধ্যমে তৈরি হয়। যদিও এটি অত্যন্ত দক্ষ, তবুও মডেলটি মাঝে মাঝে ভুল তথ্য প্রদান করতে পারে। সবমিলিয়ে, চ্যাট জিপিটি ভাষা প্রক্রিয়াকরণের ক্ষেত্রে একটি বিপ্লবী মডেল, যা মানুষের সাথে স্বাভাবিক ভাষায় যোগাযোগের সক্ষমতা রাখে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

youtube

https://youtube.com/@khulnarkhobor?si=v3cvg3zJmM54JYRa

Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।