1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে খুলনায় গণজমায়েত-মিছিল পাইকগাছায় ৮ দলীয় নক আউট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল অনুষ্ঠিত খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবসে মহানগর নিসচা’র বর্ণাঢ্য কর্মসূচি পালিত যশোরে মনিহার সিনেমাহল হচ্ছে সিনেপ্লেক্স বটিয়াঘাটায় তুচ্ছ ঘটনায় মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কেশবপুরে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা প্রদান উপলক্ষে কর্মশালা কম খরচে কৃষিপণ্য পরিবহনে চালু হলো বিশেষ ট্রেন বিএনপির নাম ভাঙিয়ে জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন শ্যামনগর নওয়াবেঁকী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এর অপসরণের দাবিতে মানববন্ধন পাইকগাছায় নার্সারি মালিক সমিতির সাথে জামায়াত নেতা আবুল কালাম আজাদের মতবিনিময় সভা  বটিয়াঘাটায় বাংলাদেশ কৃষক দল কর্মী সমাবেশ অনুষ্ঠিত ২০২৫ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে সরকার গৌরীঘোনা ইউনিয়ন বিএনপি’র নেতৃবৃদের সাথে মতবিনিময় সভা আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ’ উপলক্ষে খুলনায় র‍্যালি ও মানববন্ধন বিভাগীয় শিল্পী কল্যাণ সংস্থা খুলনা এর আহবায়ক কমিটি গঠন লোহাগড়ায় সিধ কেটে ঘরে ঢুকে প্রধান শিক্ষিকাকে খুন বিশ্ব আয়োডিন দিবসের আলোচনা সভা মোংলা বন্দরের আন্তজার্তিক নৌ ক্যানেলে বাল্কহেড জাহাজ ডুবি, ৬ নাবিক জীবিত উদ্ধার পাইকগাছায় জাতীয় স্যানিটেশন মাস এবং হাত ধোয়া দিবস পালিত

আজ শুভ মহালয়া

  • প্রকাশিত : বুধবার, ২ অক্টোবর, ২০২৪
  • ৫০ বার শেয়ার হয়েছে

খুলনার খবর || দরজায় কড়া নাড়ছে দুর্গাপূজা ফলে শেষ মুহূর্তে চলছে প্রতিমায় রঙ-তুলির কাজ।সারাদেশে পূজা মণ্ডপগুলোতেও চলছে নানা প্রস্তুতি।আগামী তে দেবীর বোধনের মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। ১৩ অক্টোবর দশমীতে বিসর্জন ও শোভাযাত্রার মধ্য দিয়ে তা শেষ হবে।

আজ শুভ মহালয়া। আজ থেকে দেবীপক্ষ ও শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্নের শুরু। মহালয়ার দিনে ভোর থেকে পূজামন্ডপগুলোয় চন্ডীপাঠ, পূজার্চনা আর ঢাকের বোলে দুর্গাদেবীকে আহ্বান করা হচ্ছে। মহালয়া উপলক্ষে আজ জাতীয় ঢাকেশ্বরী মন্দিরে পূজার্চনা ও অনুষ্ঠান শুরু হয়েছে। কল্পারম্ভ আবাহনে বিশেষ পূজা অনুষ্ঠিত হবে। এছাড়া মঙ্গল প্রদীপ প্রজ্বালন, ঘট স্থাপন, চন্ডীপাঠ, পূজার্চনা, আরাধনা, পূর্বপুরুষদের উদ্দেশে স্মৃতি তর্পণ ও ধর্মীয় সংগীত অনুষ্ঠিত হবে। মহালয়ার পরে শুরু হবে পূজার মূল আনুষ্ঠানিকতা।

এ বছর সারা দেশে দুর্গাপূজায় মণ্ডপের সম্ভাব্য সংখ্যা ৩২ হাজার ৬৬৬টি। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটিতে ১৫৭টি ও উত্তর সিটিতে ৮৮টি মণ্ডপ হবে। এই সংখ্যা আরও বাড়তে পারে। তবে পূজামণ্ডপের যে সংখ্যা বলা হচ্ছে তা সরকারি বা পূজা উদযাপন পরিষদের তালিকা নয়। এটি একটি সম্ভাব্য তালিকা। গত বছর মোট পূজামণ্ডপের সংখ্যা ছিল ৩৩ হাজার ৪৩১।

দুর্গাপুজা উপলক্ষে খুলনা জেলায় এবার ৯৯১টি মণ্ডপে পূজা উদযাপনের প্রস্তুতি শুরু হয়েছে। তবে, গত বছরের তুলনায় এবার পূজামণ্ডপের সংখ্যা ৫৪টি কমেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে এ বছর অনেক মন্দির কর্তৃপক্ষ পূজা উদযাপনের আকার সীমিত করেছে।খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের তথ্যমতে, খুলনা মহানগরের ১০১টি মণ্ডপসহ জেলার ৯টি উপজেলায় ৮৯০টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

যশোরের পূজা মণ্ডপগুলোতেও চলছে নানা প্রস্তুতি। জেলার ৬৫২টি  মন্দির ও মন্ডপে এবার উদযাপিত হবে শারদীয় দুর্গোৎসব। এবার যশোর সদর উপজেলায় মোট ১৫৭টি মন্ডপে পুজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে যশোর পৌরসভায় ৪৯টি। এ ছাড়াও  মণিরামপুর উপজেলায় ৯৩, অভয়নগর উপজেলায় ১১৫, বাঘারপাড়ায় ৮৩, কেশবপুরে ৯২, ঝিকরগাছায় ৪৮, শার্শায় ২৮ ও চৌগাছা উপজেলায় ৩৬টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা।

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন শুভ মহালয়া আজ বুধবার। এদিন থেকেই শুরু হয় দেবীপক্ষের।

পুরাণমতে, এদিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এদিন থেকেই দুর্গাপূজার দিন গণনা শুরু হয়। মহালয়া মানেই আর ছয় দিনের প্রতীক্ষা মায়ের পূজার। এই দিনেই দেবীর চক্ষুদান করা হয়।

পুরাণে আছে, মহালয়ার দিনে দেবী দুর্গা মহিষাসুর বধের দায়িত্ব পান। শিবের বর অনুযায়ী কোনো মানুষ বা দেবতা কখনো মহিষাসুরকে হত্যা করতে পারবে না। অসীম ক্ষমতাশালী মহিষাসুর দেবতাদের স্বর্গ থেকে বিতাড়িত করেন এবং বিশ্বব্রহ্মাণ্ডের অধীশ্বর হতে চান।

শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া। হিন্দুরা মনে করেন, শরতের আকাশে-বাতাসে এখন যেন মন্দ্রিত হচ্ছে ‘রূপংদেহি, জয়ংদেহি, যশোদেহি, দ্বিষোজহি’র সুরলহরি। আজ ঘনঘটার অমাবস্যা তিথিতে প্রাণে দ্যোতনা তুলে ঢাকে পড়বে কাঠি। দুর্গোৎসবের মোট তিনটি পর্ব -মহালয়া, বোধন আর সন্ধিপূজা। মহালয়ায় পিতৃপক্ষ সাঙ্গ করে দেবীপক্ষের দিকে যাত্রা হয় শুরু।২৪ আশ্বিন (৯ অক্টোবর) বুধবার দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ ও মহাষষ্ঠি পূজার মাধ্যমে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস অনুষ্ঠিত হবে। ২৫ আশ্বিন (১০ অক্টোবর) বৃহস্পতিবার দুর্গাদেবীর মহাসপ্তমী, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) শুক্রবার মহাষ্টমী, ২৭ আশ্বিন (১২ অক্টোবর) শনিবার মহানবমী এবং ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) পূজা হবে। দশমীর দিন পূজা সমাপন ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শেষ হবে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

youtube

https://youtube.com/@khulnarkhobor?si=v3cvg3zJmM54JYRa

Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।